বাংলা বার্তা কমিউনিটি নেটওয়ার্ক. . . ব্রিটিশ বাংলাদেশী প্রবাসীদের প্রাণের উচ্ছ্বাস আর আবেগ ও অনুভূতির আরেক নাম BBCNUK

'রমজান' শব্দের অর্থ ও রমজান মাসের নামকরণ

'রমজান' শব্দের অর্থ ও রমজান মাসের নামকরণ
bbcnuk

শাহ আব্দুল্লাহ হাসানের 

The Meaning of the Word Ramadan 

নিবন্ধের অনুদিত সার সংক্ষেপ

রমজান মাসের নামকরণ

আরবি ক্যালেন্ডারের নবম মাসকে “রমজান” নামে
 অবিহিত করা হয়েছে। এই নামটি আল-কোরআনের দুই নম্বর সূরা আল বাকারার একশত পঁচাশি নম্বর আয়াতে উল্যেখ আছে। 
Ramadan


এই রমজান শব্দটি আরবি “রামাজা” থেকে এসেছে যার অর্থ দহন, জ্বলন ও ছাই-ভস্মে পরিণত হওয়া। আর রামাজা থেকে  রামাজাউ শব্দটিও গঠিত হয়েছে। যার অর্থ  উত্তাপের তীব্রতা, জ্বলনের ক্ষিপ্রতা।

ইমাম আর-রাঘিব বলেন, 
رمضان هو الرمض أي شدة وقع الشمس، والرمضاء شدة حر الشمس، و رمضت الغنم: رعت في الرمضاء فقرحت أكبادها. و سمي رمضان لأنه يرمض الذنوب أي يحرقها.

"রমজান হল উষ্ণতা, সূর্যের তাপের তীব্রতার পরব। রমজানকে রমজান বলা হয় কারণ এটি গুনাহগুলোকে ঝেড়ে ফেলে, অর্থাৎ সেগুলোকে পুড়িয়ে দেয়"।

ইমাম কুরতুবির মতে,

إنما سمي رمضان لأنه يرمض الذنوب أي يحرقها با لأعمال الصالحة

"এটিকে রমজান বলা হয় কারণ এটি গুনাহগুলোকে মুছে দেয় অর্থাৎ নেক আমল দ্বারা পুড়িয়ে দেয়"।

অন্য অর্থে বলা যায়, রোজা রাখার দরুন ক্ষুধা-পিপাসার তীব্র জ্বালায় রেজাদারের উদর জ্বলতে থাকে। এই দহন ও কষ্টকে বোঝাবার জন্যও আরবি ভাষায় রমজান শব্দটি ব্যাবহার হতে পারে। রোজাদার দগ্ধ হয়, ভস্মীভুত হয়। ক্ষুধা-পিপাসার কী জ্বালা তা রোজাদার মর্মে মর্মে অনুভব করে। 

ইমাম আল যামার্কশারি লিখেছেন, 
  لما نقلوا أسماء الشهور عن اللغة القديمة سموها بالأزمنة التي وقعت فيها فوافق هذا الشهر أيام رمض الحر فسمي رمضان

"আরবি বারো মাসের নাম নির্ধারণকালে যে সময়টিতে সূর্যতাপ তীব্র হতে তীব্রতর হওয়ার দরুন দহন ও জ্বলন বেশি মাত্রায় বৃদ্ধি পেয়েছিল, সে সময়টিরই নামকরণ করা হয়েছে রমজান মাস"। 

আল্লাহ কিভাবে আমাদের পাপ পুড়িয়ে দেন?

[ইবনে খুযায়মাহ বর্ণনা করেছেন]

নবী (সাঃ) বলেছেনঃ “...যে ব্যক্তি এই মাসে কোন নফল (ঐচ্ছিক) নেক আমল করে আল্লাহর নৈকট্য লাভ করার চেষ্টা করে, সে অন্য যে কোন সময়ে একটি ফরয আমল করার সমান সওয়াব পাবে এবং যে ব্যক্তি এই মাসে একটি ফরজ আমল করবে সে অন্য যেকোনো সময়ে সত্তরটি ফরজ আদায়ের সওয়াব পাবে..." 

তাই আল্লাহ আমাদের গুনাহ ও অন্যায় কাজগুলোকে মুছে ফেলার একটি প্রধান উপায় হিসাবে রমজান মাসে আমাদের আমলকে বহুগুণ করে দেন এবং আমাদের ভালো কাজগুলোর মাধ্যমে খারাপ কাজগুলোকে দূর করে দেন।

সাইয়্যেদুল মুরসালীন, রাহমাতুল্লিল আলামীন মোহাম্মাদুর রাসূলুল্লাহ (সা:) এরশাদ করেছেন: রমজান এমন একটি মাস যার প্রথম দশ দিন রহমতের বারিধারায় পরিপূর্ণ। দ্বিতীয় দশদিন ক্ষমা ও মার্জনার জন্য নির্ধারিত। শেষ দশ দিন জাহান্নাম হতে মুক্তি লাভের উপায়রূপে নির্বাচিত। সুতরাং আমরা যেন রোজা পালনের মাধ্যমে আমাদের সমস্ত পাপ জ্বালিয়ে পুড়িয়ে ভস্ম করে দিতে পারি, সে তাওফিক আল্লাহপাক আমাদেরকে দান করুন।

আল্লাহ তাঁর রহমতের আলোর দ্বারা আমাদের অতীতের সমস্ত পাপ ধ্বংস করুন এবং তিনি আমাদের সকলকে তাঁর নেক বান্দাদের অন্তর্ভুক্ত করুন যারা ক্ষমার সুসংবাদ প্রাপ্ত হয়েছেন। আমীন

দয়া করে আমাকে আপনার আন্তরিক দু‘আতে রাখুন এবং ক্ষমা করুন।

#


BBCN থেকে আরো পড়ুনঃ

Getting Info...

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.