বাংলা বার্তা কমিউনিটি নেটওয়ার্ক. . . ব্রিটিশ বাংলাদেশী প্রবাসীদের প্রাণের উচ্ছ্বাস আর আবেগ ও অনুভূতির আরেক নাম BBCNUK

অনলাইনে জন্ম নিবন্ধন, যাচাই ও সংশোধন Online Birth Registration, Verification & Correction

অনলাইনে জন্ম নিবন্ধন, অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই ও অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন Online Birth Registration, Verification & Correction
bbcnuk


জন্ম নিবন্ধন Birth registration


বাংলাদেশে এখন অনেক কার্যক্রম অনলাইনে করা সম্ভব। তার মধ্যে জন্ম নিবন্ধন  ও মৃত্যু নিবন্ধন গুরুত্বপূর্ণ একটি কাজ যা আপনি অনলাইনে করে ফেলতে পারেন।
Birth registration

জন্ম নিবন্ধন  ও মৃত্যু নিবন্ধন স্থানীয় সরকার কার্যালয় যেমন, ইউনিয়ন পরিষদ এবং পৌরসভা ও সিটি করপোরেশনের ওয়ার্ড কার্যালয়ে করা হয়। এছাড়া বিদেশে বাংলাদেশের দূতাবাস গুলোতে জন্ম নিবন্ধন  ও মৃত্যু নিবন্ধন করা হয়। কিন্তু আপনি সশরীরে উপস্থিত হয়ে এই কাজগুলো করা খুবই সময় সাপেক্ষ ব্যাপার। তাছাড়া বাংলাদেশে যেকোন সরকারি অফিসে গিয়ে কোন কাজ করাতে হলে অতিরিক্ত কিছু টাকা ব্যায় করতে হয় তা আমরা কম বেশি সকলেই জানি। আমলাতান্ত্রিক জটিলতা বা লাল ফিতার দৌরাত্বতো বাংলাদেশের চিরাচরিত ব্যাপার। তাই এসব বিড়ম্বনা এড়িয়ে অনলাইনে জন্ম নিবন্ধন  ও মৃত্যু নিবন্ধনের কাজগুলো সহজেই করে ফেলতে পারেন। 

নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন

New birth registration application

এখানে ক্লিক করলেই বাংলাদেশ সরকারের "নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন" (New birth registration application form) ফরমটি বেরিয়ে আসবে। তারপর নির্দেশা অনুযায়ী ধাপে ধাপে ফরমটি পূরণ করে সাবমিট করে দিতে হবে। 
এখানে বিভিন্ন ধাপের কিছু নমুনা দেয়া হলো

ধাপ ১ঃ আপনি কোন ঠিকানায় জন্ম নিবন্ধন করতে চান এখানে তা বাচাই করুন। 
Birth registration


ধাপ ২ঃ যে ঠিকানায় জন্ম নিবন্ধন করছেন তা এখানে বিস্তারিত পূরণ করুন। 
Birth registration


ধাপ ৩ঃ এখানে পিতা মাতার জন্ম নিবন্ধন নাম্বার দিলে উনাদের নাম অটোমেটিক আসবে যা এডিট করা যাবেনা। পিতা মাতার জন্ম নিবন্ধন করা না থাকলে মেনুয়ালি লিখতে হবে।
Birth registration


ধাপ ৪ঃ এখানে কোনটিই নয় বাটনে টিক দিন।
Birth registration



ধাপ ৫ঃ জন্মস্থান এবং স্থায়ী ঠিকানা একই হলে প্রথম লাল বক্সে টিক দিন। স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা একই হলে ২য় লাল বক্সে টিক দিন।
Birth registration



ধাপ ৬ঃ নিজে আবেদনকারী হলে 'নিজ' টিক দিন। সন্তান, নাতি নাতনি বা অন্য কারো জন্য আবেদন করলে 'অন্যান্য' টিক দিয়ে পরবর্তী অপশনে পরিচয় লিখুন। 
Birth registration



সবকিছু ঠিক থাকলে নীচে ডান কোনায় 'পরবর্তী' বাটনে ক্লিক করুন।

ফরমটির শুরুতে ডান কোনায় 'English' এই ওয়ার্ডটি লিখা আছে। আপনি যদি ইংরেজিতে ফরমটি পূরণ করতে চান তাহলে  'English' ওয়ার্ডটির উপর ক্লিক করলে ফরমটি ইংরেজিতে দেখাবে এবং আপনি ইংরেজিতে ফরমটি পূরণ করতে পারবেন। আমাদের মতে ইংরেজিতেই ফরমটি পূরণ করা উচিৎ। আপনি যদি ইংরেজিতে সার্টিফিকেট গ্রহণ করেন তাহলে বাংলাদেশেতো বটেই বিশ্বের যেকোন স্থানে এটি ব্যবহার করতে পারবেন।  অন্যথায় আন্তর্জাতিক ক্ষেত্রে ব্যাবহারের জন্য বাংলা সার্টিফিকেট আবার ইংরেজিতে অনুবাদ করে এটেস্টেশন করতে হবে যা আরেকটি বাড়িতে ঝামেলা। 

জন্ম নিবন্ধন ভ্যারিফিকেশন

Birth certificate verification 

জন্ম নিবন্ধন ভ্যারিফিকেশন করাও একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনার বা সন্তানের জন্ম নিবন্ধন হয়েছে, কিন্তু সার্টিফিকেট অনলাইনে আছে কিনা তা যাচাই করে দেখা দরকার। এখানে ক্লিক 
করলে বাংলাদেশ সরকারের "জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান করুন" Birth certificate verification  এই ফরমটি বেরিয়ে আসবে। এই ফরমে নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে অনুসন্ধান বাটনে ক্লিক করলে সংশ্লিষ্ট সার্টিফিকেটটি দেখাবে।
Birth certificate verification

তখন আপনি দেখতে পারবেন আপনার জন্ম নিবন্ধনে birth certificate সব তথ্য সঠিক আছে কিনা। যদি সঠিক থাকে তাহলে আপনি আপনার
সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন। কিন্তু যদি কোন কিছু ভুল থাকে তা হলে আপনাকে তা সংশোধনের আবেদন করতে হবে। 

জন্ম নিবন্ধন সনদ সংশোধন 

birth certificate correction 


জন্ম নিবন্ধনের নতুন আবেদনের চেয়ে ভুল সংশোধনের আবেদন কিছুটা জটিল। আপনার আবেদনের পর শুনানির জন্য আপনাকে সংশ্লিষ্ট কার্যালয়ে ডাকা হবে। সেখানে আপনার বক্তব্য এবং কাগজপত্র যাচাই-বাছাইয়ে সংশ্লিষ্ট কর্মকর্তা সন্তুষ্ট হলেই আপনার জন্ম নিবন্ধন সনদ সংশোধন হবে। এখানে ক্লিক করলে বাংলাদেশ সরকারের 
"জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন" এই পেইজটি আসবে। এবার এই পেইজের নিচে জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ প্রদান করে অনুসন্ধান বাটনে ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেটের প্রথম লাইন দেখাবে।
Birth certificate correction


এরপর ডান পাশে "নির্বাচন করুন" বাটনে ক্লিক করলে পরবর্তী পেইজ ওপেন হবে।
Birth certificate correction


সেখানে ধাপে ধাপে সব তথ্য দিয়ে ফরমটি পূরণ করে সাবমিট করতে হবে। তারপর আপনাকে সংশ্লিষ্ট কার্যালয়ে ডাকা হবে। সংশ্লিষ্ট কার্যালয়ে যাওয়ার সময় অরিজিনাল কাগজগুলো সাথে নিতে হবে।

জন্ম নিবন্ধন সনদ সংশোধন birth certificate correction হয়ে যাওয়ার পর আবার জন্ম নিবন্ধন ভ্যারিফিকেশনBirth certificate verification লিংকে গিয়ে দেখে নিতে পারবেন আপনার সংশোধিত সব তথ্য ঠিক আছে কিনা। 

 --------


BBCN থেকে আরো পড়ুনঃ


Getting Info...

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.