বাংলা বার্তা কমিউনিটি নেটওয়ার্ক. . . ব্রিটিশ বাংলাদেশী প্রবাসীদের প্রাণের উচ্ছ্বাস আর আবেগ ও অনুভূতির আরেক নাম BBCNUK

মেয়েদের ঘরে বসে অনলাইনে আয় রোজগারের সেরা ৫টি উপায়

মেয়েদের ঘরে বসে অনলাইনে আয় রোজগারের সেরা কিছু উপায়; মেয়েদের জন্য বিজনেস আইডিয়া; মেয়েদের ঘরে বসে অনলাইনে আয়;

মেয়েদের ঘরে বসে অনলাইনে আয়

উন্নয়নশীল দেশের ন্যায় বাংলাদেশের নারীরাও এখন আর পিছিয়ে নেই। পুরুষের পাশাপাশি নারীরাও এখন স্বাবলম্বী হতে পছন্দ করে।  সাংসারিক জীবনে উন্নতি করার জন্য দুজনের প্রচেষ্টার কোনো বিকল্প নেই।  নারীদের স্বাবলম্বী হওয়ার অনেক ইচ্ছা থাকলেও অনেক সমস্যায় পড়তে হয় কোথায়, কিভাবে,  কী কী কাজ করে টাকা আয় করা যায়।  


মেয়েদের ঘরে বসে অনলাইনে আয়



হেলো বন্ধুরা,  আমাদের আজকের আর্টিকেলে মেয়েদের জন্য অনলাইন বিজনেস আইডিয়া অর্থাৎ 'মেয়েদের ঘরে বসে অনলাইনে আয় রোজগারের সেরা ৫টি উপায়' সম্পর্কে একটি স্পষ্ট ধারনা দেয়ার চেষ্টা করবো। যে সব মেয়েরা  অনলাইন বা অফলাইনে সহজে ব্যাবসা করে টাকা আয় করতে চাচ্ছেন তারা সম্পুর্ন আর্টিকেল পড়ার চেষ্টা করুন।  


মেয়েদের জন্য বিজনেস আইডিয়া 


মেয়েরা চাইলেই ঘরে বসে অনেক বিজনেস করে টাকা আয় করতে পারে।  সঠিক উপায় গুলো সম্পর্কে না জানার ফলে অনেকেই অলস সময় পার করে।  যারা বিজনেস আইডিয়া গুলো জানে তারা একদিকে স্বাবলম্বী হচ্ছে, অন্য দিকে নিজেদের অন্যদের থেকে অনেক বেশী এগিয়ে নিচ্ছে।  আপনি যদি বিজনেস করতে চান সবার আগে জানতে হবে কি কি উপায় অবলম্বন করে আপনি বিজনেস করবেন।  মেয়েদের জন্য বিজনেস আইডিয়া পেতে আমাদের পোষ্টটি আপনার জন্য যথেষ্ট।  নিচে আমরা বেশ কয়েকটি জনপ্রিয় বিজনেস আইডিয়া দিয়ে দিলাম।  


মেয়েদের ঘরে বসে আয় করার উপায়ঃ অনলাইনে আয় রোজগারের সেরা ৫টি উপায়


করোনা মহামারী আমাদের খুব ভালোভাবে শিখিয়ে দিয়েছে কিভাবে ঘরে বসেই কাজ করে টাকা আয় করা যায়।  এ দেশের প্রচুর পরিবার রয়েছেন যারা মেয়েদের বাহিরে গিয়ে চাকরি করা পছন্দ করেননা।  কিন্তু মেয়েরা চাইলে ঘরে বসে আয় করতে পারেন নানান উপায় অবলম্বন করে।  নিচে উল্লেখযোগ্য কিছু  উপায় দিয়ে দিলামঃ-


১- টিউশনি করে ঘরে বসে আয় করুন


শিক্ষার হার যত বেশী বাড়ছে চাহিদা তৈরি হচ্ছে প্রাইভেট শিক্ষকদেরও।  পড়াশোনার পাশাপাশি আয়ের প্রধান একটি উপায় হিসেবেও কাজ করে এটি৷ আপনি যদি কোনো বিষয়ে দক্ষ হোন তাহলে আপনার জন্য কাজ গুলো একেবারে সহজ হয়ে যাবে।  


সবার আগে আপনি টিউশনি পেতে কিছুটা বেগ পোহাতে হবে।  আপনি যে বিষয়ে অধ্যায়ন করে বেশ আনন্দ পান সে বিষয়ের উপর বিভিন্ন নোটস তৈরি করুন।  আপনার বাসার আশে পাশে যে সব শিক্ষার্থী রয়েছে তাদের সেগুলো ফ্রি বিতরণ করা শুরু করুন৷ আপনি ১০ জন শিক্ষার্থী লক্ষ্য করলে সেখান থেকে অন্তত ৪/৫ টা শিক্ষার্থী আপনার কাছে প্রাইভেট পড়ায় আগ্রহী হবে৷ শহরে টিউশনির মূল্য অনেক বেশী।  প্রতি টিউশনে আপনি ৩-৬ হাজার টাকা আয় করতে পারবেন।  এতে আপনার মেধার বিকাশও তৈরি হবে।  


২- ফুল বানিয়ে ইনকাম করুন 


কাগজের তৈরি বিভিন্ন ফুল, শো-পেজ গুলো আমাদের ঘর সাজানোর এলিমেন্ট হিসেবে কাজে লাগাই।  নিত্যনতুন সব আকর্ষনীয় ফুল আপনার ঘর বা রুম আরো বেশী ফুটিয়ে তুলতে পারে।  বাসায় বসে কাগজের তৈরি ফুলগুলো আপনার এলাকায় বিক্রি করে টাকা আয় করতে পারেন।  এখানে আপনাকে অনেক বেশী ইনভেস্ট করার প্রয়োজন হবে না।  


অধিকাংশ মেয়ে তার জীবনের অধিকাংশ সময় পার করে কাগজের ফুল তৈরী করতে।  তাই এই কাজটা তাদের কাছে একদম সহজ৷  আপনাকে এ কাজের জন্য বাহিরে যাওয়ার কোনো প্রয়োজন পড়বে না।  নতুন নতুন ফুল বানানো কৌশল গুলো ইউটিউব বা ফেসবুক থেকে ভিডিও দেখে আইডিয়া নিতে হবে।  সে অনুযাই নিজে একটি ইউনিক কিছু তৈরি করতে পারলে আপনার সুনাম ও টাকা দুটোই সমানে আসতে থাকবে৷  


৩- আর্ট বা ডিজাইন করে ঘরে বসে আয় করুন


আর্ট বা ডিজাইন যেন মেয়েদের সাথে ওতপ্রোতভাবে জড়িত।  কিন্তু আপনি কি জানেন, একটি ডিজাইনের কত মূল্য? আপনি চাইলে আপনার এই দক্ষতা কাজে লাগিয়ে ঘরে বসে জনপ্রিয়তা পেতে পারেন।  বর্তমান সময়ে কারো ছবির পোর্টেট, আর্ট, নকশা ডিজাইন,  ফ্যাশন  ডিজাইন, পোষাক পেইন্টিং এসবের বেশ চাহিদা রয়েছে৷  


আপনি যদি আর্টে দক্ষ হোন  সবার আগে অনলাইন প্লাটফর্ম গুলোতে আপনার ট্যালেন্ট তুলে ধরুন।  যেমন ধরুন, আপনি কারো পোর্টেট আকতে বেশ ভালো পারেন।  সোশ্যাল মিডিয়া ফেসবুক ব্যাবহার করে কোনো সেলিব্রিটিকে ট্যাগ করে তার পোর্টেইট একে ফেলুন।  আপনার প্রমোশন এমনিতেই হয়ে যাবে।  অসংখ্য মানুষ পাবেন যাদের থেকে টাকা নিয়ে আপনি কাজ করতে পারবেন। এভাবেই আর্ট বা ডিজাইন করে ঘরে বসে আপনারা টাকা ইনকাম কর‍তে পারবেন৷   


মেয়েদের ঘরে বসে ব্যবসা


মেয়েরা চাইলে এখন থেকে ডিজিটাল মাধ্যম কে কাজে লাগিয়ে ঘরে বসে ব্যাবসা ও করতে পারবেন।  প্রচুর পরিমানে মেয়ে ঘরে বসে ব্যবসা করে সফল হয়েছেন।  যার প্রমান যদি আপনি খুজতে চান করোনাকালীন সময় থেকে একটু ঘুরে আসুন। ব্যবসা করার জন্য বাহিরে যাওয়ার কোনো প্রয়োজন হয়না।  আপনারা মেয়েরা যারা ঘরে বসে ব্যবসা করতে চান তাদের জন্য ব্যবসার আইডিয়া নিচে দিয়ে দিলাম- 


১- পোষাক বিক্রি - মেয়েদের ঘরে বসে ব্যাবসা 


মেয়েদের জন্য বিজনেস আইডিয়া যদি খুঁজেন,  এ সময়ের সবার সেরা একটি বিজনেস হচ্ছে পোষাক বিক্রি করে আয় করা৷  অধিকাংশ মেয়েরাই মার্কেটে ঘুরে ড্রেস ক্রয় করাকে ঝামেলার কাজ মনে করে। প্রায় সময়েই তাদের বাহিরে বের হয়ে কোনো পোশাকের গুনগত মান কেমন এটা দেখে ক্রয় করার সময় থাকে না।  যার ফলে তারা অনলাইনে রিভিউ দেখে ক্রয় করে নেয়।  


আপনি চাইলে ভালো কিছু ড্রেস এর কালেকশন করে সেগুলোর রিভিউ ও ফেসবুক লাইভের মাধ্যমে কেমন দেখা যায়, কেন কিনতে হবে এটা এ সম্পর্কে সঠিক রিভিউ দিন৷  আপনার থেকে অনেকেই ড্রেস ক্রয় করতে আগ্রহী হবে যাদের কাছ থেকে আপনি বেশ লাভ রেখে বিক্রি করে টাকা আয় করতে পারবেন।  আপনি যেখান থেকে ড্রেস গুলো সংগ্রহ করবেন তাদের থেকেও অনেক বেনিফিট পাবেন।  অনেকটা এফিলিয়েট মার্কেটিংয়ের মত এটি কাজ করে।  


২- মেক আপ পন্য বিক্রি - মেয়েদের জন্য ঘরে বসে ব্যাবসা 


মেয়েদের ভালো একটি বিজনেস আইডিয়া প্রসাধনী পণ্য বিক্রি করা।  বর্তমানে মেক আপ করেনা এমন মেয়ে হয়ত খুজেও পাওয়া যাবেনা।  সকলেই মেকাপ করলেও পণ্যের গুণগত মানের ধারনা থাকেনা।  আপনি চাইলে ভালো পণ্যগুলো নিয়ে নিজে মেকাপ করে সেগুলার ফেসবুক লাইভ করতে পারবেন।  ব্রান্ড প্রমোটিং করে মাসে লক্ষাধিক টাকাও আয় করা সম্ভব৷  


এটা নির্ভর করে আপনার ব্রান্ড গুলো কেমন সেটার উপর ও কত ব্রান্ড আপনি প্রোমট করতে পেরেছেন। ফেসবুক খুললেই বিভিন্ন মেকাপ পণ্যের বিজ্ঞাপন ভিডিও খুব সুন্দর ভাবে দেখানো হয়।  আপনি চাইলে নিজেও ঘরে বসে এভাবে নিজেই ব্যাবসা করে টাকা আয় কর‍তে পারেন।  


মেয়েদের ঘরে বসে ইনকাম


মেয়েদের ঘরে বসে অনলাইনে হাজারো উপায় অবলম্বন করে টাকা আয় করতে পারে।  কোনো বিষয়ের উপর ভালো দক্ষতা তাকে অন্যদের থেকে আলাদা করে তুলে।  ঘরে বসে অনলাইন ইনকাম করতে পারেন আর্টিকেল লিখে।  বিভিন্ন প্রকার স্কিপ্ট, কনসেপ্ট, ইনফো ইত্যাদি বিষয়ের উপর ইংরেজি কিংবা বাংলা ভাষায় লিখে প্রচুর টাকা ইনকাম করা সম্ভব। 


মেয়েদের ঘরে বসে ইনকাম


আর এই কাজের জন্য আপনাকে বাইরে যেতে হবেনা আর করতে হবেনা কোনো ইনভেস্ট।  আপনি যদি গল্প লিখতে পারেন বিভিন্ন শর্ট ফিল্ম, কার্টুন ইত্যাদি বিষয়ে সুন্দর করে গল্পগুলো সাজিয়ে বিক্রি করে দিন।  প্রতি হাজার শব্দের  কনটেন্ট প্রায় ৪০০/৫০০ টাকায় বিক্রি করা যায়৷  আর এগুলো আপনারা
মার্কেট প্লেস ও মার্কেট প্লেসের বাহিরে থেকে করতে পারবেন।  



মেয়েদের ঘরে বসে কাজ


মেয়েদের ঘরে বসে টুকটাক কাজ জানলে অনেক টাকা ইনকাম করা যায়।  প্রায় সব মেয়ে রান্না না জানলেও অধিকাংশ নারী নিজের বাসায় রান্না করতে   পছন্দ করেন৷  বর্তমান এই ডিজিটাল যুগে কেউ আর রেসিপি বই ক্রয় করে রান্না করে না।  সকলে  হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে বিভিন্ন রান্নার রেসিপি ভিডিও দেখে চেষ্টা করে।  


আপনারা যারা রান্নায় পারদর্শী তারা চাইলে রান্নার বিভিন্ন রেসিপি ভিডিও অনলাইনে পাবলিস্ট করে ভালো পরিমাণ টাকা আয় করতে পারেন।  এ ক্ষেত্রে ভাল ক্যামেরা সম্পন্ন একটি মোবাইল ফোন এই যথেষ্ট৷  মেয়েদের জন্য বিজনেস আইডিয়া পোষ্টে আমার কাছে এই বিষয়টি সবচেয়ে সহজলভ্য মনে হয়েছে৷  যেটা করে সহজেই ঘরে বসে টাকা আয় করা যায়। 


মেয়েদের ঘরে বসে হাতের কাজ


কথায় আছে,  হাতের কাজ জানা থাকলে না খেয়ে থাকতে হয়না।  আসলে হাতের কাজ গুলো আমাদের প্রতিদিন কার জীবনের সাথে জড়িত।  যেগুলোর মধ্যে আছে,  কাপড় তৈরি,  শেলাই,  কাপড় নকশা করা, শেলাই মেশিন দিয়ে বিভিন্ন ড্রেস তৈরি করা।  


এসকল হাতের কাজ গুলোর মূল্য অনেক বেশী৷  সবাই দোকানের জিনিস পছন্দ করেনা।  হাতে তৈরি করা জিনিসের প্রতি সবার আগ্রহ অনেক বেশী থাকে।  আপনি চাইলে একটি শেলাই মেশিন ক্রয় করে হাতের কাজ গুলো শেখার প্রক্রিয়া গুলো শুরু করে দিতে পারেন। 



শেষ কথা 


মেয়েদের জন্য বিজনেস আইডিয়া  পোষ্টে মেয়েরা কিভাবে খুব সহজেই টাকা আয় করতে পারে 'মেয়েদের ঘরে বসে অনলাইনে আয় রোজগারের সেরা ৫টি উপায়' সেগুলো নিয়ে আলোচনা করলাম।  আপনি যদি মেয়েদের বিজনেস আইডিয়া গুলো খুজে থাকেন এই পোষ্টটি সম্পুর্ণ অনুসরণ করে এভাবে কাজ করুন। আশা করা যায় আপনি ও সফল হবেন।


Getting Info...

About the Author

বাংলা বার্তা কমিউনিটি নেটওয়ার্ক - BBCNUK; দেশের সংবাদ, ইউকে'এর সংবাদ সহ আন্তর্জাতিক সকল সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন। নিয়মিত আপডেট পেতে চোখ রাখুন আমাদের সোস্যাল মিডিয়া পেইজেও। facebooklinkedintwitterwhatsapppinterestyoutubeexternal-link

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.